Monday, December 28, 2015

আদা চায়ের স্বাস্থ্যগুণ

Source: Daily Ittefaq:
সাধারণ সর্দি কাশি থেকে শুরু করে স্ট্রোকের মত মারাত্নক রোগের ঝুঁকি কমিয়ে থাকে আদা। অনেকেই আদা চা খেতে পছন্দ করেন। বিশেষ করে ঠাণ্ডার সময় হলে তো কথাই নেই। এই এক কাপ আদা চা আপনার সুস্বাস্থ্যের জন্য ব্যাপক ভূমিকা পালন করতে পারে। চলুন জেনে নেয়া যাক, আদা চায়ের কিছু উপকারিতার কথা।
 
১। অনেকের ভ্রমণের সময় বমি হওয়ার প্রবণতা থাকে। ভ্রমণের আগে এক কাপ আদা চা খেয়ে নিন এটি আপনার বমিভাব প্রতিরোধ করবে। এমনকি মোশন সিকনেসও রোধ করে থাকে আদা চা।  
২। নিয়মিত আদা চা পান করলে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়। আদা চায়ের অ্যান্টিঅক্সিডেন্ট যা রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে ইনফেকশনের সঙ্গে লড়াই করতে সাহায্য করে।
৩। অনেক সময় বিভিন্ন খাবার খাওয়ার কারণে পাকস্থলি উত্তেজিত হয়ে পরে। হজমে সমস্যা, পেট ব্যথা হয়ে থাকে। আদা চা খাবার হজমে সাহায্য করে থাকে। University of Maryland Medical Center এর মতে, এটি সকাল বেলার আলস্য বা বমিভাব যেটাকে মর্নিং সিকনেস বলা হয় তা দূর করে দেয়। তবে এটি সবার ক্ষেত্রে কাজ নাও করতে পারে।
৪। প্রতিদিন এক কাপ আদা চা আপনার স্ট্রোকের ঝুঁকি হ্রাস করে দেয় অনেকখানি। আদা চর্বি কাটতে সাহায্য করে যা ধমনীর ব্লক হওয়া রোধ করে থাকে।
৫। আদা ৭৬শতাংশ ফুসফুস ক্যান্সার জীবাণু ধ্বংস করে থাকে। গবেষণায় দেখা গেছে, আদার মেটাবলিক উপাদান ক্যান্সার জীবাণু প্রতিরোধ করে থাকে। আদার নির্যাস ব্রেস্ট ক্যান্সার, কোলন ক্যান্সার, প্রস্টেট ক্যান্সার, অগ্ন্যাশয়ের ক্যান্সার প্রতিরোধ করে থাকে।   
৬। আদা চায়ের ভিটামিন, মিনারেল, অ্যামিনো অ্যাসিড দেহে রক্ত চলাচল সচল রাখে। যা কার্ডিওভাসকুলার সমস্যার ঝুঁকি রোধ করে দেয়।
৭। আদা চা সাধারণত ঠাণ্ডাজনিত সমস্যা উপশম করে থাকে। এটি ঠাণ্ডাজনিত অ্যালার্জি দূর করে শ্বাসযন্ত্রের সমস্যা প্রতিরোধ করে।

No comments:

Post a Comment