Wednesday, August 24, 2016

প্রযুক্তিতে বিশ্বের সেরা ৫টি ব্লগ

যুগান্তর:
প্রযুক্তির এ যুগে আমরা এখন সবাই এক ছাতার নিচে। এমন কোনো দিন নেই বা এমন কোনো জায়গা নেই যেখানে আমরা প্রযুক্তি ছাড়া চিন্তা করতে পারি।

প্রযুক্তির সব আবিষ্কার ও সেবা সম্পর্কে জানতে আমরা পেয়েছি অনেক ধরনের টেক ব্লগ বা প্রযুক্তি সম্পর্কিত ব্লগ সাইট। প্রযুক্তিবিষয়ক আপডেট পেতে এই ব্লগগুলোর গুরুত্ব অনস্বীকার্য। সঠিক সব আপডেট দিয়ে, নিত্যনতুন সব আবিষ্কার আমাদের সামনে প্রতিনিয়ত তুলে ধরছে এই প্রযুক্তিনির্ভর ব্লগগুলোই।
ইন্টারনেটে অসংখ্য ব্লগ সাইট রয়েছে এই প্রযুক্তিবিষয়ক আর্টিকেল নিয়ে পাঠকদের পড়ার ও জানার সুবিধার্থে প্রযুক্তির সেরা ৫ ব্লগ নিয়ে আজকের আলোচনা।
Techcrunch.com : বিশ্বের অন্যতম প্রধান প্রযুক্তিগত নিউজ ব্লগ হচ্ছে এই টেকক্রাঞ্চ ডটকম, যেখানে আপডেটকৃত সব নতুন ডিভাইস সম্পর্কে বিস্তারিত ধারণা পাওয়া যায়। এটা যদিও যুক্তরাজ্যের অন্যতম নিউজ ব্লগ তবে তা ইতিমধ্যে বিশ্বের সব প্রযুক্তিনির্ভর মানুষের ভালো লাগার ব্লগ হিসেবে বিবেচিত হয়েছে। এটি ২০০৫ সালে মাইকেল এরিংটন প্রতিষ্ঠা করেন, আর অঙখ দ্বারাই এ সাইটটি পরিচালিত হয়ে আসছে। জনপ্রিয় এ ব্লগটিতে মূলত ইন্টারনেট প্রটোকল সম্পর্কিত আর্টিকেল, নতুন সব ডিভাইস, নতুন প্রোডাক্টের রিভিউ সম্পর্কে নিউজ প্রদান করে থাকে।
The NextWeb.com : প্রযুক্তিপ্রেমীদের কাছে আরেকটি জনপ্রিয় নাম হচ্ছে দ্য নেক্সট ওয়েব ডটকম যেখানে ইন্টারনেট ব্যবহারকারীদের জন্য প্রতিদিনই নিত্যনতুন প্রযুক্তিবিষয়ক খবরগুলো গুরুত্ব সহকারে পেশ করা হয়। ব্যবসা থেকে শুরু করে সংস্কৃতিবিষয়ক সব প্রযুক্তিনির্ভর তথ্যই এখানে আপডেট করা হয়ে থাকে পাঠকদের সুবিধার্থে। আপনি যদি অত্যাধুনিক গ্যাজেট-প্রেমী হয়ে থাকেন কিংবা ভবিষ্যৎয়ে কোন ডিভাইসটা আপনার মন মাতাবে, এ বিষয়ে জনাতে আগ্রহী থাকেন তবে দ্য নেক্সটওয়েব ডটকম আপনার জন্য আদর্শ ব্লগ সাইট।
Tech2.com : বিশ্বের অন্যতম ব্লগ সাইটের আরেকটি হচ্ছে টেক টু ডটকম, এখানে মূলত বিভিন্ন ধরনের আপডেটেড মোবাইল ডিভাইস, টিভি, গেমিং সেট, টিভি, ল্যাপটপ, নোটপ্যাড সম্পর্কে আগাম তথ্য দেয়া হয় যাতে করে গ্রাহকরা তাদের মনের মতো করে ডিভাইস কিনতে সুবিধা পেতে পারেন। ব্যবহারকারীদের সুবিধার জন্য প্রোডাক্টের রিভিউর সঙ্গে ভিডিও-ও আপলোড করা থাকে। কেউ যদি প্রতিদিন ব্লগ সাইটটি ভিজিট করেন, তাহলে খুব সহজেই এ বিষয়ে জ্ঞান লাভ করতে পারবেন।
Mashable.com : প্রযুক্তি-প্রেমী হয়েও যদি আপনি এখন পর্যন্ত ম্যাশাবল ডটকমের নাম না শুনে থাকেন তবে দুঃখিত, কিন্তু আপনি এখনও সেই আদি যুগেই বাস করছেন। এই ব্লগে, প্রযুক্তির সব আবিষ্কার থেকে শুরু করে সোশ্যাল মিডিয়ার সব জনপ্রিয় সাইটগুলো যেমন- ফেসবুক, টুইটার, ইনস্টাগ্রাম, ইউটিউব- সব বিষয়েই আপডেটেড তথ্য সাজিয়ে রাখা হয়েছে। প্রযুক্তিগত সব সেবার এক অনন্য বিশ্বস্ত নাম হচ্ছে এই ম্যাশাবল ডটকম।
GigaOM : আপনি যদি এখন চিন্তা করেন যে এরপরে কী আসছে নতুন, তবে এ বিষয়ে আপনাকে সঠিক ধারণা দেয়ার জন্য ওম মালিকের তৈরি করা এই ব্লগ সাইটটি ১০০ ভাগ উপযুক্ত। দৈনন্দিন জীবনের খুঁটিনাটি সব বিজ্ঞান ও আবিষ্কারের এক অদ্ভুত রসায়নের রাজ্য হচ্ছে এই গিগাওম ডট কম। এখানে আছে ১২ জন দক্ষ ও মেধাবী জনবলের এক অসাধারণ টিম। যাদের মধ্যে ৬ জন কেবল নিজেরা প্রত্যেকেই ১০০ পোস্ট দিতে সক্ষম। তারা এই ব্লগে নিয়মিত লিখে যাচ্ছেন। ডিভাইস আপডেটেড, নিত্যনতুন আপকামিং আবিষ্কার, গেমিংবিষয়ক তথ্য নিয়ে, যেগুলো পড়ে যে কোনো নতুন ব্যবহারকারীও সহজেই ধারণা পেতে পারেন।
আশা করি, আপনারা উল্লিখিত ব্লগ সাইটগুলো পড়ে আনন্দিত হবেন এবং আপনাদের জীবনে প্রযুক্তির সঠিক ব্যবহার ঘটিয়ে উপকৃত হবেন।

No comments:

Post a Comment