Monday, October 17, 2016

মুখের গন্ধ দূর করার উপায়

Source: Doctorola
দুর্গন্ধ শব্দটার সাথে আমরা সবাই কমবেশি পরিচিত আর এই শব্দটাকে অপছন্দ করে এমন মানুষের অভাব নেই আর সেটা যদি হয় মুখের দুর্গন্ধ তাহলে তো কথাই নেই।
কিছু কিছু মানুষ আছে তারা যখন কথা বলে তখন এমন একটা গন্ধ মুখ থেকে বের হয় যে ইচ্ছা করে সেখান থেকে উঠে যেতে, কিন্তু এমন একটা অবস্থা যে তা করা ও যায় না আর তাই বসে বসে এই দুর্গন্ধ সহ্য করতে হয়।

কেন দুর্গন্ধ হয়ঃ
১) কিছু দুর্গন্ধ  আছে যা খুব বেশিক্ষন থাকেনা, কিছু সহজ নিয়ম মেনে চললেই এই গন্ধ দূর হয়ে যায়। অনেক সময় কিছু খাওয়ার পর অল্প কিছুক্ষনের জন্য মুখ থেকে গন্ধ বের হতে পারে, যেমনঃ কেউ যদি পেয়াজ খায়, বাঁধাকপি খায় তাহলে মুখে গন্ধ হয় কারণ এতে সালফারের উপাদান আছে বেশি আর অতিরিক্ত সালফারযুক্ত খাবার গন্ধ হওয়ার অন্যতম একটি কারণ।

২) তাছাড়া দাঁতের মধ্যে যদি খাবার জমে থাকে তাহলে দুর্গন্ধ হতে পারে।

৩) খাওয়ার ৩০ মিনিট থেকে ১ ঘন্টার মাঝে মুখ থেকে গন্ধ বের হতে পারে কারণ খাবার এই সময় মাড়িতে আটকে থেকে ব্যাকটেরিয়া তৈরি করে আর তাই এই সময়টাতে মুখ থেকে গন্ধ বের হতে পারে।

৪)  ধূমপান এর কারণে মুখ থেকে গন্ধ তৈরি হয়।

৫) তামাক জাতীয় দ্রব্যাদি থেকে মুখে গন্ধ তৈরি হতে পারে।

৬) রসুন, চীনাবাদামের তেল থেকে তৈরি হয় মারাত্নক দুর্গন্ধ।

৭) তাছাড়া দাঁতের কোন রোগ থাকলে সেক্ষত্রে দুর্গন্ধ হতে পারে।

৮) অনেক সময় কম পানি পান মানে পানিশুণ্যতায় ভোগার কারণে ও মুখ থেকে গন্ধ বের হতে পারে।


করণীয়ঃ
১) পানি পানঃ বেশি বেশি পানি খাওয়া উচিত কারণ পানি জিহবাকে আদ্র রেখে মুখের গন্ধ নিবারণে সাহায্য করে, প্রতিদিন কমপক্ষে ৮-১০ গ্লাস পানি পান করা উচিত।


২) ব্রাশ করাঃ প্রতিদিন নিয়ম করে ব্রাশ করা উচিত আর শুধু যে দাঁত ব্রাশ করবেন তা নয় বরং দাঁতের সাথে সাথে জিহবা ও ব্রাশ করবেন কারন ব্যাক্টেরিয়া জিহাবতে তৈরি হয়ে তা দুর্গন্ধের কারণ হতে পারে। আর বেকিং সোডা দিয়ে ব্রাশ করতে পারেন চাইলে কারন এটি মুখের মধ্যের এসিডিটি দূর করে গন্ধ দূর করতে সাহায্য করে।

৩) দারুচিনি ব্যবহারঃ প্রতিদিন এক গ্লাস কুমকুম গরম পানিতে দারুচিনি দিয়ে তা মিক্সড করে কুলি করলে মুখের গন্ধ দূর হয়।

৪) লেবুর ব্যবহারঃ প্রতিদিন ঘুমাতে যাওয়ার আগে এক গ্লাস কুমকুম গরম পানিতে লেবু মিশিয়ে তা দিয়ে কুল করলে গন্ধ দূর হয় কারণ লেবু ব্যক্টেরিয়াকে ধবংস করে মুখের গন্ধ দূর করে।

৫) দাঁতের কোন সমস্যা থাকলেঃ আপনার যদি মনে  হয় আপনার দাতের কোন রোগের কারনে মুখ থেকে গন্ধ বের হচ্ছে তাহলে অবশ্যই দ্রুত ডেন্টিস্টের কাছে গিয়ে পরামর্শ নিন এবং তার পরামর্শ অনুযায়ী ওষুধ সেবন করুন।

৬) তাজা ফল খাওয়াঃ বেশি বেশি তাজা ফল চিবিয়ে খান কারণ এগুলো গন্ধ দূর করতে সাহায্য করে আবার খুব পুষ্টীকর খাবার। তাছাড়া পেয়ারা জাতীয় শক্ত ফল খেতে পারেন কারন এগুলো গন্ধ দূর করতে সাহায্য করে।আর তাছাড়া ফল খেলে মুখে লালার পরিমান বেড়ে যায় যা কিনা ব্যাক্টেরিয়াকে দুর্বল করে ফেলে।

৭) কফি/ক্যাফেইন জাতীয় দ্রব্য সেবনঃ কফি কম খাওয়ার চেষ্টা করবেন কারণ তা জিহবার জন্য বেশ ক্ষতিকারক।

৮) চা পানঃ চা পান করতে পারেন কারন এটি এন্টিব্যাক্টেরিয়াল যা কিনা ব্যক্টেরিয়াকে ধ্বংস করতে সাহায্য করে।

৯)দইঃ দই মুখের ব্যাক্টেরিয়া দূর করতে সাহায্য করে তাই আপনি চাইলে দই খেতে পারেন।

১০) চুইঙ্গামঃ চুইঙ্গাম চিবাতে পারেন কারণ এটি মুখের ভিতরের অংশকে আদ্র রেখে মুখের গন্ধ দূরিকরনে সাহায্য করে।

১১) মিষ্টি খাবারঃ মিষ্টি খাবার কম খাওয়ার চেষ্টা করুন কারণ মিষ্টি খাবার এর কারনে মুখে ব্যাক্টেরিয়া বাসা বাধার সুযোগ পায়। আর যার কারনে মুখে গন্ধ হয়।

১২) ধূমপানঃ যারা ধূমপান করেন তারা ধূমপান না করার চেষ্টা করুন এতে অনেকটাই গন্ধ দূর হবে কারন ধূমপায়ীদের মুখ থেকে খুব বাজে একটা গন্ধ বের হয়।

১৩) লবঙ্গঃ লবঙ্গ মুখের লালা তৈরি করে ব্যাক্টেরিয়া দূর করতে সাহায্য করে তাই চাইলে এটি চিবোতে পারেন।

১৪) কাঁচা পেয়াজ, রসুনঃ কাঁচা পেয়াজ, রসুন এগুলো খাওয়ার পর পর অবশ্যই ব্রাশ করবেন কারণ এগুলো থেকে খাওয়ার পরপরই খুব বাজে গন্ধ বের হয় মুখ থেকে।

১৫) তামাকঃ যাদের তামাক সেবনের অভ্যাস আছে তারা তামাক সেবন কমিয়ে দিন এতে করে গন্ধ অনেক কমে যাবে।

১৬) ডেন্টিস্টের পরামর্শ গ্রহণঃ তাছাড়া কেউ যদি বুঝতে না পারেন কি সমস্যার কারনে মুখ থেকে গন্ধ বের হচ্ছে তাহলে অবশ্যই ডেন্টিস্টের কাছে যাবেন যত দ্রুত সম্ভব।

No comments:

Post a Comment