Friday, October 7, 2016

ইউরোপে ফ্রি পড়াশুনা কোথায় কেমন

Collected from internet:
বর্তমানে শিক্ষাকে সর্বোচ্চ পর্যায়ের পণ্য হিসেবে দেখা হচ্ছে। আর আমাদের দেশে শিক্ষার বাণিজ্যকরণ যেন মহামারিতে রূপ নিয়েছে।
তবে বিশ্বে এখনো এমন কিছু দেশ আছে যেখানে বিনামূল্যে অথবা নামমাত্র মূল্যে পড়াশোনা করতে পারবেন। সেজন্য অবশ্য গুগল, বিং অথবা ইয়াহুতে একটু চোখ রাখতে হবে। এরাই জানাবে আপনি কোথায় বিনামূল্যে শিক্ষা গ্রহণ করতে পারবেন।


নরওয়ে : 
বিশ্বের অন্যতম ধনী দেশ, প্রাকৃতিক সৌন্দর্য আর শান্তির দেশ হিসেবে ও পরিচিত। মিডনাইট সান দেখতে চাইলে আপনাকে সেখানে যেতেই হবে। এখনও পড়াশুনা ফ্রি আছে আর শিক্ষার মানের দিক দিয়ে ইউরোপের প্রথম সারিতেই। সেখানকার জীবনযাত্রার মানের কথা বলে নিজেদের আর ছোট না করি। নরওয়ে অন্যান্য নরডিক দেশ যেমন ফিনল্যান্ড, সুইডেন ইত্যাদি দেশের থেকে এগিয়ে আছে।

জার্মানি : 
জার্মানিতে অনেক বিশ্ববিদ্যালয় আছে। প্রতি বছর অসংখ্য নতুন ছাত্র পাড়ি জমাচ্ছে সেখানে। পড়াশুনা ফ্রি আছে সাথে রিসার্চ কোয়ালিটি এবং শিক্ষার মান দুই দিকই যথেষ্ট ভালো। সবচেয়ে মজার বিষয় হলো বাংলাদেশ থেকে সবচেয়ে বেশি স্টুডেন্ট পাড়ি জমায় জার্মানি এবং ইউএসএ। তাহলে আর দেরি কেন, আপনিও চলে আসুন এদের কাতারে।

ফ্রান্স : 
রোমান্স আর ভালোবাসার শহর হলো প্যারিস। তাই বলে এরা শুধু রোমান্স নিয়েই ব্যস্ত থাকে না। যদিও পুরোপুরি ফ্রি বলা যায় না, তবে পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে বছরে ২০০ ইউরো এর মত ফি দিতে হয়। বাংলাদেশি মুদ্রায় যা প্রায় ১৭৪৮০ টাকা। বছরে এই খরচ এক প্রকার ফ্রি বলাই যায়।

অস্ট্রিয়া : 
অন্যতম সাজানো গোছানো ইউরোপীয়ান দেশ হলো অস্ট্রিয়া। প্রতি সেমিস্টারে সর্বোচ্চ ৭০০-৮০০ ইউরো খরচ করে ইউরোপিয়ান ডিগ্রি নিতে চাইলে এ দেশ হতে পারে আপনার আরেকটি সু্যোগ। বাংলাদেশি মুদ্রায় যা দাঁড়াবে প্রায় ৭০ হাজার টাকার মতো।

বেলজিয়াম : 
দেশটির পাবলিক বিশ্ববিদ্যালয়গুলো তে ফিস খুবই কম। বছরে গড়ে ২-৩ হাজার ইউরো। বাংলাদেশি মুদ্রায় যা প্রায় ১ লাখ ৭৫ হাজার থেকে ২ লাখ ৬২ হাজার টাকা।

এছাড়া চেক রিপাবলিক, গ্রিস, ইতালি ইত্যাদি দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়ে টিউশন ফিস খুবই কম। সেখানেও ট্রাই করে দেখতে পারেন।

No comments:

Post a Comment