Monday, May 11, 2015

সুস্থ থাকার জন্য পানি

সংগৃহীত:
আমাদের দেহের মূল চালিকাশক্তিই হলো পানি। প্রতিদিন আমাদের যে পরিমাণ ক্যালরি খরচ হয়, এর ৮০ ভাগই পূরণ করে দেয় এ পানি। আবার কোনো কারণে যদি শরীরের কোনো অঙ্গে দুইভাগেরও কম পানির
অভাব দেখা দেয় সে ক্ষেত্রে আমাদের ডিহাইড্রেশনসহ তাৎক্ষণিকভাবে হিটস্ট্রোকও হতে পারে। আমাদের শরীরে প্রতিটি ক্ষেত্রেই প্রয়োজন পড়ে এ পানির।
পানি দেহের তাপমাত্রা নিয়ন্ত্রণ করতে, বিভিন্ন বর্জ্য নিষ্কাশনে, খাবার হজম করতে ও হজমকৃত খাবার রক্তে নিতে, রক্ত তৈরিতে এবং রোগ প্রতিরোধ ক্ষমতার ক্ষেত্রে শরীরের জন্য সবচেয়ে প্রয়োজনীয় একটি উপাদান। তাই আমাদের সবার অবশ্যই প্রতিদিন নিয়ম মেনে পানি পান করার অভ্যাস করতে হবে।

ব্রিটিশ ডায়াবেটিস অ্যাসোসিয়েশনের মতে, সুস্থ থাকার জন্য আমাদের প্রতিদিন আড়াই লিটার পানি পান করা উচিত। শারীরিক পরিশ্রম বেশি হলে বা শরীর বেশি ঘামলে আরও বেশি পানি পান করতে হবে। প্রতিদিন সকালে ঘুম থেকে উঠে এক গ্লাস পানি পান করলে শরীরের সব অঙ্গ-প্রত্যঙ্গ সক্রিয় হয়, খাবার খাওয়ার আধা ঘণ্টা আগে পানি পান করলে হজমে সাহায্য করে, ঘুমাতে যাওয়ার আগ মুহূর্তে এক গ্লাস পানি পান করলে হার্ট অ্যাটাকের ঝুঁকি কমে যায়।

পর্যাপ্ত পানি পানের মাধ্যমে মাথা ধরা, শরীর ব্যথা, হৃদযন্ত্রের সমস্যা, আর্থ্রাইটিস, হৃদস্পন্দন বেড়ে যাওয়া, মৃগীরোগ, স্থূলতা, ব্রঙ্কাইটিস, হাঁপানি, কিডনি ও প্রস্রাবের সমস্যা, বমি, গ্যাস্ট্রাইটিস, ডায়রিয়া, পাইলস, ডায়াবেটিস, কোষ্ঠকাঠিন্য, চোখের রোগ, নাক ও গলার রোগসহ মেয়েলি নানা রোগ থেকে ঝুঁকিমুক্ত থাকা যায়।

No comments:

Post a Comment