Thursday, May 14, 2015

৪ টি কাজ বাড়াচ্ছে মৃত্যুঝুঁকি!

সংগৃহীত:
কথায় বলে যেমন কর্ম তেমন ফল। বিষয়টি অনেকেই জানি কিন্তু মানি না। এই কথাটি শুধুমাত্র নীতিকথার জন্য প্রযোজ্য নয়। এটি স্বাস্থ্যের দিক থেকেও প্রযোজ্য। আপনি যা করছেন তার প্রভাব অনেকাংশেই আপনার স্বাস্থ্যের উপর পড়ছে।
এমনকি আপনারই কিছু বাজে কাজ আপনার মৃত্যুঝুঁকি বাড়িয়ে তুলছে প্রতিনিয়ত। অবাক হচ্ছেন? অবাক হলেও বিষয়টি সত্যি।

১) টিভি, কম্পিউটার ও মোবাইল অতিরিক্ত ব্যবহার করা
একটানা বেশিক্ষণ মোবাইল, কম্পিউটার এবং টিভি দেখা আপানার চোখকে ক্ষতিগ্রস্থ করে ফেলছে। এছাড়াও এই অতিরিক্ত প্রযুক্তির ব্যবহারে আপনার মস্তিষ্ক হয়ে পড়ছে দুর্বল। স্বাভাবিক কর্মক্ষমতা হারিয়ে দিনকে দিন বাড়াচ্ছে মৃত্যুঝুঁকি। তাই খুব বেশি টিভি দেখা এবং কম্পিউটার ও মোবাইল ফোন ব্যবহার করা বন্ধ করুন।
২) বেহিসেবি অর্থ ব্যয়
বেহিসেবি অর্থ ব্যয়ের বদঅভ্যাসটি শুধুমাত্র আপনার অর্থনৈতিক ক্ষতির কারণ নয়, আপনার এই বাজে কাজটির প্রভাব আপনার স্বাস্থ্যের উপরেও পড়ছে। আপনার যখন আয়ের থেকে ব্যয় বেশি হবে তখন আপনি অর্থ সংকটে পড়বেন যা থেকে তৈরি হচ্ছে মানসিক চাপ এবং মানসিক চাপ জনিত সমস্যা। এর প্রভাব পড়ছে আপনার পুরো দেহের উপরে, বাড়ছে মৃত্যুঝুঁকি।
৩) প্রেসক্রিপশন ছাড়াই ঔষধ সেবন
অনেকেই সামান্য জ্বর কিংবা মাথাব্যথা অথবা অন্য কোনো কারণে অনেকেই হুটহাট ঔষধ খেয়ে ফেলেন কোনো ধরণের ডাক্তারের পরামর্শ এবং প্রেসক্রিপশন ছাড়াই। এতে কিন্তু ক্ষতি আপনারই হচ্ছে। কারণ হয়তো আপনার আসল রোগের চিকিৎসা হচ্চে না অথবা ব্যথানাশক ঔষধ আপনার পাকস্থলীকে ড্যামেজ করে দিচ্ছে চিরদিনের জন্য। বাড়াচ্ছে মৃত্যুঝুঁকি প্রতিনিয়ত। তাই এই মারাত্মক বাজে কাজটি একেবারেই করবেন না।
৪) পর্যাপ্ত বিশ্রাম না নেয়া
অনেকেই কাজের চাপে পরিমিত বিশ্রাম নিতে পারেন না। আবার অনেকে ভাবেন বেশিক্ষণ বিশ্রাম নেয়া শুধুমাত্রই সময় নষ্ট। তাই খুব বেশি পরিশ্রান্ত না হওয়া পর্যন্ত বিশ্রাম নিতে যান না। এই কাজটি অনেক বড় একটি ভুল কাজ। এতে আপনার মস্তিস্ক ও দেহের উপর অনেক বেশি চাপ পড়ে। আপনার স্বাভাবিক কর্মকাণ্ডে বাঁধা প্রদান করে এবং দিনকে দিন ক্ষয় করে ফেলে দেহের অঙ্গপ্রত্যঙ্গকে। তাই আপনার যতোটুকু বিশ্রামের প্রয়োজন ততোটুকুই বিশ্রাম নিন।
সূত্রঃ mensfitness

No comments:

Post a Comment